ভালোবাসা একটি মানবিক অনুভূতি
ভালোবাসা একটি মানবিক অনুভূতি এবং আবেগকেন্দ্রিক একটি অভিজ্ঞতা। বিশেষ কোন মানুষের জন্য স্নেহের শক্তিশালী বহিঃপ্রকাশ হচ্ছে ভালোবাসা। তবুও ভালোবাসাকে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ভাগ করা যায়।
আবেগধর্মী ভালোবাসা সাধারণত গভীর হয়। বিশেষ কারো সাথে নিজের সকল মানবীয় অনুভূতি ভাগ করে নেওয়া, এমনকি শরীরের ব্যাপারটাও এই ধরনের ভালোবাসা থেকে পৃথক করা যায় না।
ভালোবাসা বিভিন্ন রকম হতে পারে, যেমন: নিষ্কাম ভালোবাসা, ধর্মীয় ভালোবাসা, আত্মীয়দের প্রতি ভালোবাসা,বাড়িতে কোনো পোষ্য প্রাণীর বা বস্তুর প্রতি অতিরিক্ত স্নেহ প্রায় সময় খুবই আনন্দদায়ক হতে পারে… এমন কি কোনো কাজ কিংবা খাদ্যের প্রতিও। আর এই অতি আনন্দদায়ক অনুভূতিই হলো ভালোবাসা। নিজের ক্ষমতার আতিরিক্ত কিছু পাবার আশা বা পাওয়া কে ভালোবাসা বলে।
ভালোবাসার সংজ্ঞা বিতর্ক, অনুমান, এবং অর্ন্তদর্শনের উপর প্রতিষ্ঠিত। অনেকেই ভালোবাসার মত একটি সর্বজনীন ধারণাকে আবেগপ্রবণ ভালোবাসা, কল্পনাপ্রবণ ভালোবাসা কিংবা প্রতিশ্রুতিপূর্ণ ভালোবাসা এসব ভাগে ভাগ করার পক্ষপাতী নন। তবে এসব ভালোবাসাকে শারীরিক আকর্ষণের ওপর ভিত্তি করে শ্রেণীবিন্যাস করা যেতে পারে। সাধারণ মতে, ভালোবাসাকে একটি ব্যক্তিগত অনুভূতি হিসেবে বিবেচনা করা হয়, যেটা একজন মানুষ অপর আরেকজন মানুষের প্রতি অনুভব করে। কারো প্রতি অতিরিক্ত যত্নশীলতা কিংবা প্রতিক্ষেত্রে কারো উপস্থিতি অনুভব করা ভালোবাসার সাথেই সম্পর্কযুক্ত। অধিকাংশ প্রচলিত ধারণায় ভালোবাসা, নিঃস্বার্থতা, স্বার্থপরতা, বন্ধুত্ব, মিলন, পরিবার এবং পারিবারিক বন্ধনের সাথে গভীরভাবে যুক্ত।
ভালোবাসার সাধারণ এবং বিপরীত ধারণার তুলনা করে ভিন্ন দৃষ্টিকোণ থেকে ভালোবাসাকে জটিলভাবে বিচার করা যায়। ধনাত্মক অনুভূতির কথা বিবেচনা করে ভালোবাসাকে ঘৃণার বিপরীতে স্থান দেওয়া যায়। ভালোবাসায় যৌনকামনা কিংবা শারীরিক লিপ্সা অপেক্ষাকৃত গৌণ বিষয়। এখানে মানবিক আবেগটাই বেশি গুরুত্ব বহন করে। কল্পনাবিলাসিতার একটি বিশেষ ক্ষেত্র হচ্ছে এই ভালোবাসা। ভালোবাসা সাধারণত শুধুমাত্র বন্ধুত্ব নয়। যদিও কিছু সম্পর্ককে অন্তরঙ্গ বন্ধুত্ব বলেও অভিহিত করা যায়।
*স্নায়ুবিজ্ঞানের সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে, মানুষ মূলত প্রেমে পড়ে যখন তার মস্তিষ্ক নিয়মিত একটি নির্দিষ্ট সেটের রাসায়নিক পদার্থ ত্যাগ করে। উদাহরণস্বরূপ, নিউরোট্রান্সমিটার হরমোন, ডোপামিন, নোরপাইনফ্রাইন, এবং সেরোটোনিন এর কথা উল্লেখ করা যেতে পারে। amphetamine একি ধরনের পদার্থ ত্যাগ করে যার ফলে মস্তিষ্কের কেন্দ্রীয় অংশ সক্রিয় হয়ে ওঠে, হার্টের কম্পনের হার বৃদ্ধি পায়, ক্ষুধা এবং ঘুম হ্রাস পায়, এবং উত্তেজনা বেড়ে যায়। গবেষণায় দেখা গেছে যে, এই পর্যায় সাধারণত দেড় থেকে তিন বছর পর্যন্ত স্থায়ী হয়।*
প্রেম বা কল্পনাপ্রবণ ভালোবাসা (ইংরেজি ভাষায়: Romance) হলো ভালবাসার অনুভূতি বা অন্য ব্যক্তির প্রতি তীব্র আকর্ষণ আর সেই সামগ্রিক অনুভূতি এবং আবেগ প্রকাশ করার জন্য ফলস্বরূপ একজন ব্যক্তির দ্বারা গৃহীত প্রণয় আচরণ ।
দ্য উইলি ব্ল্যাকওয়েল এনসাইক্লোপিডিয়া অফ ফ্যামিলি স্টাডিজ বলে যে “কল্পনাপ্রবণ ভালোবাসা বা প্রণয়, পারস্পরিক আকর্ষণের মডেলের উপর ভিত্তি করে বা দু’জন ব্যক্তির মধ্যে একটি সংযোগের উপর ভিত্তি করে যা তাদের যুগল হিসাবে আবদ্ধ করে, পরিবার এবং বিবাহের মডেলে রূপান্তরিত হওয়ার শর্ত তৈরি করে।”
এটি ইঙ্গিত দেয় যে কল্পনাপ্রবণ ভালোবাসা দুটি মানুষের মধ্যে আকর্ষণের ভিত্তিতে হতে পারে। এই ব্যাখ্যা প্রাথমিকভাবে “১৮০০-এর দশকে সামাজিকীকরণের পরে পশ্চিমা দেশগুলি দ্বারা ব্যবহৃত হয়েছিল, একটি অন্তরঙ্গ সম্পর্ক শুরু করার জন্য প্রেম হল প্রয়োজনীয় পূর্বশর্ত এবং একটি পরিবারে পরবর্তী পদক্ষেপগুলি গড়ে তোলার ভিত্তির প্রতিনিধিত্ব করে।”
বিকল্পভাবে কলিন্স ডিকশনারী প্রণয় “একটি প্রেমের সম্পর্কের তীব্রতা এবং আদর্শীকরণ হিসাবে বর্ণনা করে, যেখানে অন্যটি অসাধারণ গুণ, সৌন্দর্য ইত্যাদি দ্বারা আচ্ছন্ন হয়, যাতে সম্পর্কটি বস্তুগত সহ অন্যান্য সমস্ত বিবেচনাকে অগ্রাহ্য করে।”
যদিও প্রণয় আবেগ এবং সংবেদনগুলি যৌন আকর্ষণের সাথে ব্যাপকভাবে জড়িত, কল্পণাপ্রবণ অনুভূতিগুলি শারীরিক পরিপূর্ণতার প্রত্যাশা ছাড়াই থাকতে পারে এবং পরবর্তীকালে প্রকাশ করা যেতে পারে। কিছু ক্ষেত্রে, প্রেম এমনকি একটি স্বাভাবিক বন্ধুত্ব হিসাবে ব্যাখ্যা করা যেতে পারে। ঐতিহাসিকভাবে, রোম্যান্স (Romance) শব্দটির উৎপত্তি মধ্যযুগীয় বীরত্বের আদর্শের সাথে, যেমনটি শিভ্যালিক রোম্যান্সের সাহিত্যে উল্লেখ করা হয়েছে।
“রোম্যান্স” (romance) শব্দটি এসেছে ফরাসি আঞ্চলিক ভাষা থেকে যেখানে প্রাথমিকভাবে এটি একটি শ্লোক বর্ণনাকে নির্দেশ করে। শব্দটি মূলত ল্যাটিন উৎসের একটি ক্রিয়া বিশেষণ, “রোমানিকাস”(romanicus), যার অর্থ ” রোমান শৈলীর”। ইউরোপীয় মধ্যযুগীয় আঞ্চলিক গল্প, মহাকাব্য, এবং ব্যালাডগুলি সাধারণত সপ্তদশ শতাব্দীর শেষের দিকে প্রেমের ধারণা নিয়ে আসেনি । রোম্যান্স শব্দটি অন্যান্য অর্থের বিকাশ ঘটায়, যেমন ঊনবিংশ শতাব্দীর প্রথম দিকের স্প্যানিশ এবং ইতালীয় সংজ্ঞা “দুঃসাহসিক” এবং “উত্তেজক” এর সংজ্ঞা, যা “ভালোবাসা” এবং “আদর্শবাদী গুণ” উভয়কেই ঘনিষ্ঠ করতে পারে।
নৃতাত্ত্বিকদের অধ্যয়নকৃত অধিকাংশ আদিম সমাজে নারী ও পুরুষের মধ্যে বিবাহবহির্ভূত এবং বিবাহপূর্ব সম্পর্ক ছিল সম্পূর্ণ স্বাধীন। অস্থায়ী দম্পতিদের সদস্যরা যৌনভাবে একে অপরের প্রতি অন্য কারও চেয়ে বেশি আকৃষ্ট ছিল, তবে অন্যান্য সমস্ত ক্ষেত্রে তাদের সম্পর্ক কল্পণাপ্রবণ ভালোবাসা বৈশিষ্ট্যগুলি প্রদর্শন করেনি। বরিস শিপভ থিওরি অফ রোমান্টিক লাভের বইতে নৃতাত্ত্বিকদের অনুরূপ প্রমাণ সংগ্রহ করা হয়েছে। লুইস এইচ. মরগান : “ভালোবাসার আবেগ অসভ্যদের কাছে অজানা ছিল। তারা অনুভূতির নীচে, যা সভ্যতার বংশধর এবং বর্বরদের মধ্যে ভালবাসার অতিরিক্ত পরিমার্জন অজানা ছিল।” মার্গারেট মিড : “কল্পণাপ্রবণ ভালোবাসা যেমনটি আমাদের সভ্যতায় ঘটে, একবিবাহ, একচেটিয়াতা, ঈর্ষা এবং অবিচ্ছিন্ন বিশ্বস্ততার ধারণার সাথে আবদ্ধভাবে আবদ্ধ সামোয়াতে ঘটে না।” ব্রোনিস্লা ম্যালিনোস্কি : “যদিও সামাজিক নিয়ম প্রেমের পক্ষে নয়, প্রণয় উপাদান এবং কল্পনাপ্রসূত ব্যক্তিগত সংযুক্তি ট্রব্রিয়ান্ড প্রীতি এবং বিবাহে সম্পূর্ণ অনুপস্থিত।”
নাথানিয়েল ব্র্যান্ডেন দাবি করেন যে “উপজাতীয় মানসিকতার কারণে,” “আদিম সংস্কৃতিতে কল্পণাপ্রবণ ভালোবাসা ধারণাটি একেবারেই বিদ্যমান ছিল না। আবেগপূর্ণ ব্যক্তিগত সংযুক্তিগুলি স্পষ্টতই উপজাতীয় মূল্যবোধ এবং উপজাতীয় কর্তৃত্বের জন্য হুমকি হিসাবে দেখা হয়।”
দ্য ট্রান্সফর্মেশন অফ ইন্টিমেসি: সেক্সুয়ালিটি, লাভ অ্যান্ড ইরোটিসিজম ইন মডার্ন সোসাইটিতে অ্যান্থনি গিডেনস বলেছেন যে কল্পণাপ্রবণ ভালোবাসা একজন ব্যক্তির জীবনের একটি আখ্যানের ধারণার সূচনা করে এবং একটি বলার মত গল্প তৈরি করা প্রণয় শব্দটির মূল অর্থ। গিডেন্সের মতে,কল্পণাপ্রবণ ভালোবাসা উত্থান উপন্যাসের উত্থানের সাথে কমবেশি মিলে যায়। তখনই সেই কল্পণাপ্রবণ ভালোবাসা, স্বাধীনতার সাথে যুক্ত এবং তাই কল্পণাপ্রবণ ভালোবাসা আদর্শ, স্বাধীনতা এবং আত্ম-উপলব্ধির মধ্যে সম্পর্ক তৈরি করেছিল।
ডেভিড আর. শুমওয়ে বলেছেন যে “ঘনিষ্ঠতার বক্তৃতা” ২০ শতকের শেষ তৃতীয়াংশে আবির্ভূত হয়েছিল, যার উদ্দেশ্য ছিল বিবাহ এবং অন্যান্য সম্পর্কগুলি কীভাবে কাজ করে তা ব্যাখ্যা করার উদ্দেশ্যে এবং নির্দিষ্ট ক্ষেত্রে যে আবেগগত ঘনিষ্ঠতা আবেগের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ, ঘনিষ্ঠতা এবং প্রীতি সহাবস্থান।
“প্রেম “( Romance) শব্দটির জনপ্রিয়করণ
কল্পণাপ্রবণ ভালোবাসা ধারণাটি পাশ্চাত্য সংস্কৃতিতে দরবারী প্রেমের ধারণা দ্বারা জনপ্রিয় হয়েছিল যা মধ্যযুগে শেভালিয়ার্স বা নাইটরা যারা সাধারণত অ-শারীরিক এবং অ-বৈবাহিক সম্পর্ক ছিল সেইসব আভিজাত্যের মহিলাদের সাথে যাদের তারা সেবা করত তাঁরা এই সম্পর্কগুলি অত্যন্ত বিস্তৃত এবং একটি জটিলতায় আচারিত ছিল যা ঐতিহ্যের একটি কাঠামোর মধ্যে নিমজ্জিত ছিল, আর তা একটি নৈতিক আচরণবিধি হিসাবে বীরত্ব থেকে উদ্ভূত শিষ্টাচারের তত্ত্ব থেকে উদ্ভূত হয়েছিল।
দরবারী প্রেম এবং ডোমনির ধারণা প্রায়শই ট্রুবাদুরদের বিষয় ছিল এবং সাধারণত শৈল্পিক প্রচেষ্টা যেমন গীতিমূলক আখ্যান এবং সেই সময়ের কাব্যিক গদ্যে পাওয়া যেতে পারে। যেহেতু বিবাহ সাধারণত একটি আনুষ্ঠানিক ব্যবস্থা ছাড়া আর কিছুই ছিল না, দরবারী প্রেম কখনও কখনও মানসিক ঘনিষ্ঠতার প্রকাশের অনুমতি দেয় যা স্বামী এবং স্ত্রীর মধ্যে মিলনের কারণে অনুপস্থিত থাকতে পারে। সৌজন্যমূলক প্রেমের পরিপ্রেক্ষিতে, “প্রেমিকারা” অগত্যা যারা যৌন ক্রিয়ায় জড়িত তাদের উল্লেখ করে না, বরং যত্ন নেওয়ার কাজ এবং মানসিক ঘনিষ্ঠতাকে বোঝায়।
একজন নাইট এবং তার ভদ্রমহিলার মধ্যে বন্ধন, বা সাধারণত উচ্চ মর্যাদার মহিলা যাকে তিনি পরিবেশন করেছিলেন, মানসিকভাবে বাড়তে পারে তবে খুব কমই শারীরিকভাবে। মধ্যযুগে নাইটহুডের জন্য, আচরণবিধির অভ্যন্তরীণ গুরুত্ব অনেকাংশে ছিল নীতিমালার একটি মূল্য ব্যবস্থা হিসাবে যা একজন নাইটকে হতদরিদ্রদের চ্যাম্পিয়ন হিসাবে তার ক্ষমতায় সহায়তা করার জন্য একটি গাইড হিসাবে গড়া হয়েছিল, তবে বিশেষ করে প্রভুর সেবায়।
উচ্চ সামাজিক অবস্থানের একজন মহিলার প্রতি কর্তব্যপরায়ণ সেবার প্রেক্ষাপটে, একটি বীজমন্ত্র বা কোড হিসাবে মনোনীত নীতিশাস্ত্র কার্যকরভাবে একটি দৃঢ় নৈতিক ভিত্তি প্রদান করার জন্য একটি প্রতিষ্ঠান হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল যার দ্বারা এই ধারণার বিরুদ্ধে লড়াই করা যায় যে অযোগ্য মনোযোগ এবং স্নেহগুলিকে “একটি” হিসাবে সহ্য করা হবে বিশ্বাসের গোপন খেলা” বন্ধ দরজার পিছনে। অতএব, “শৌর্য্য” এর পদার্থে প্রশিক্ষিত একজন নাইটকে নির্দেশ দেওয়া হয়েছিল, বিশেষ জোর দিয়ে, হৃদয় ও মনের বিশুদ্ধতার সাথে একজন মহিলাকে সবচেয়ে সম্মানজনকভাবে সেবা করার জন্য। সেই লক্ষ্যে, তিনি অটল শৃঙ্খলা এবং ভক্তি সহ লর্ড এবং লেডি উভয়ের কল্যাণে নিজেকে প্রতিশ্রুতিবদ্ধ করেছিলেন, একই সাথে, তিনি যে ধর্মের দ্বারা অনুসরণ করেছিলেন তার কোডে বা বীজমন্ত্রে বর্ণিত মূল নীতিগুলিকে সমর্থন করার জন্য অনুমান করেছিলেন।
ভার্জিন মেরির উপর ধর্মীয় ধ্যান আংশিকভাবে নৈতিকতা এবং জীবনধারা হিসাবে শৌর্য্যের বিকাশের জন্য দায়ী ছিল: একজন মহিলার সম্মানের ধারণা এবং তার প্রতি নাইট ভক্তি, সমস্ত মহিলাদের জন্য একটি বাধ্যতামূলক শ্রদ্ধার সাথে মিলিত, যা প্রধানত কেন্দ্রীক হিসাবে বিবেচিত হয়েছিল। মধ্যযুগীয় নাইটহুডের পরিচয়। নাইটদের ক্রমবর্ধমান অনুকরণ করা হয়েছিল, সামন্ত সমাজের অভ্যন্তরীণ কর্মকাণ্ডে চূড়ান্ত পরিবর্তনগুলি প্রতিফলিত হয়েছিল। আভিজাত্যের সদস্যদের বীরত্বের নীতিতে শিক্ষা দেওয়া হয়েছিল, যা নারীদের মূল্য সম্পর্কিত দৃষ্টিভঙ্গিতে গুরুত্বপূর্ণ পরিবর্তনগুলিকে সহজতর করেছিল।
আচরণগতভাবে, একজন নাইট নিজেকে একজন ভদ্রমহিলার প্রতি পূর্বপরিকল্পিত চিন্তা-চেতনার সীমা অতিক্রম করে দেখেন – তার গুণটি তার চরিত্রের মধ্যে নিহিত ছিল। একজন শেভালিয়ারকে সর্বদা সদয়ভাবে আচরণ করতে হবে, তাকে সর্বোচ্চ সৌজন্য ও মনোযোগী হতে হবে। তিনি শ্রেণী, বয়স বা মর্যাদা নির্বিশেষে সমস্ত মহিলাদের কাছে এর ছায়াগুলি প্রতিধ্বনিত করেছিলেন। সময়ের সাথে সাথে, বীরত্বের ধারণা এবং সৌজন্যমূলক ভদ্রলোকের ধারণা লিঙ্গের মধ্যে প্রেম এবং রোমান্স কীভাবে থাকা উচিত তার আদর্শের সমার্থক হয়ে ওঠে। নাইট এবং রাজকুমারী, রাজা এবং রাণীদের গল্পের শিল্প ও সাহিত্যে নিরবধি জনপ্রিয়তার মাধ্যমে, একটি গঠনমূলক এবং দীর্ঘস্থায়ী (উপ) চেতনা নারী ও পুরুষের মধ্যে সম্পর্ক গঠনে সহায়তা করেছিল।
দে আমো যা ইংরেজিতে পরিচিত দ্য আর্ট অব কোর্টলি লাভ এ ১২ শতকে লেখা হয়েছিল,“ বিবাহ বহির্ভূত সম্পর্কের অনুমতি হিসাবে পাঠ্যটি ব্যাপকভাবে ভুল পাঠ করা হয়। যাইহোক, এটি ছাড়া শারীরিক পার্থক্য করা দরকারী: কল্পণাপ্রবণ ভালোবাসা আলাদা এবং প্রীতি প্রেমের পাশাপাশি এই ধরনের বিষয়গুলি ব্যাখ্যা করার সময়: “বিবাহ প্রেম না করার জন্য কোনও আসল অজুহাত নয়”, “যে ঈর্ষান্বিত নয় সে প্রেম করতে পারে না”, “না” একটি দ্বিগুণ প্রেম দ্বারা আবদ্ধ হতে পারে, এবং “যখন সর্বজনীন প্রেম খুব কমই সহ্য করে”।
কেউ কেউ বিশ্বাস করেন যে রোমান্টিক প্রেম একাধিক সংস্কৃতিতে স্বাধীনভাবে বিকশিত হয়েছে। উদাহরণস্বরূপ, হেনরি গ্রুনবাউম দ্বারা উপস্থাপিত একটি নিবন্ধে, তিনি যুক্তি দেন ” থেরাপিস্টরা ভুলভাবে বিশ্বাস করেন যে রোমান্টিক প্রেম বা কল্পণাপ্রবণ প্রেম পশ্চিমা সংস্কৃতির জন্য অনন্য একটি ঘটনা এবং মধ্যযুগের ট্রুবাডোরদের দ্বারা প্রথম প্রকাশিত।”
আরও বর্তমান এবং পাশ্চাত্য ঐতিহ্যগত পরিভাষা যার অর্থ “প্রেমিক হিসাবে আদালত” বা “রোমান্টিক প্রেম” এর সাধারণ ধারণাটি ঊনবিংশ শতাব্দীর শেষের দিকে এবং বিংশ শতাব্দীর প্রথম দিকে, মূলত ফরাসি সংস্কৃতি থেকে উদ্ভূত হয়েছিল বলে মনে করা হয়। এই ধারণাটিই “রোমান্টিক” এবং “প্রেমিকা” শব্দগুলির মধ্যে সংযোগকে উত্সাহিত করেছে, এইভাবে রোমান্টিক প্রেমের জন্য ইংরেজি বাক্যাংশ তৈরি করেছে যেমন “রোমানদের মতো প্রেম করা”। যদিও এই ধরনের সংযোগের সুনির্দিষ্ট উত্স অজানা। যদিও “রোমান্টিক” শব্দটি বা এর সমতুল্য অন্যান্য সংস্কৃতিতে একই অর্থ নাও থাকতে পারে, তবে “রোমান্টিক প্রেম” এর সাধারণ ধারণাটি সংস্কৃতিকে অতিক্রম করেছে এবং এক সময়ে বা অন্য সময়ে একটি ধারণা হিসাবে গৃহীত হয়েছে বলে মনে হয়।
বিবর্তনীয় মনোবিজ্ঞান ভালবাসাকে টিকে থাকার হাতিয়ার হিসেবে দেখায়। মানুষ সহ অন্যান্য স্তন্যপায়ী তাদের জীবনকালের দীর্ঘ সময় পিতামাতার সাহায্যের উপর নির্ভর করে বেঁচে থাকে। এই সময়ে ভালবাসা একটি গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।
তথ্যসূত্র: উইকিপিডিয়া